রক্তাক্ত আগস্ট
- সোলায়মান শিপন ১৫-০৫-২০২৪

একটি দগদগে পোড়া ঘা ,
আজো বয়ে বেড়ায় বাংলা মা ।
পিঠে করে বয়ে বেড়াই
কলঙ্ক মাখা একটি মাদুলি,
শুধু একটি লাইভ বয় সাবান
আর ছিল রিলিফের সস্তা কাফন-
সন্তানেরা কাঁদে আজো বারেবারে ,
পারেনি বাবার জন্য এক টুকরো কাফন কিনে দিতে
যার তর্জনীর একটি ইশারা ,
করেছিল সাড়ে সাত কোটি মানুষেরে দিশেহারা
সেই আঙ্গুলের মাথায় লাগাতে পারেনি
কয়েক ফুটো আতর তার সোনার ছেলেরা ,
একটি দগদগে পোড়া ঘা,
আজো বয়ে বেড়ায় বাংলা মা ।
একটি কলঙ্ক নিযে আজো আমার ঘুম ভাঙ্গে
প্রতিটি পনেরই আগস্টে,
রোজি , সেরনিয়াবাত আর রাসেলের চিৎকার শুনে

আজো ঘৃণায় মুখ লুকায় ওই হিংস্র শকুনেরা ;
যাদের হার মানায় সেদিনের সব বিশ্বাসঘাতকেরা ।
কামাল . জামালেরা আজো ধিক্কার জানায়
ধানমন্ডির সেদিনের সে নীরবতায় ।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা ,
আমরা তোমার সন্তানেরা আর কতকাল এ কলঙ্ক সবো ?
একটি দগদগে পোড়া ঘা ,
আমাদের পিঠে সেটে দিয়েছে খন্দকার মোশতাকেরা ,
ডালিম , রশিদ , নাজমুল আর ফারুকদের মত
আরো কত বিশ্বাসঘাতকেরা
বঙ্গপিতার বুকে চালিয়েছিল বুলেটের শক্তি
আর আমাদের পিঠে লেপে দিল
একটি পোড়া ঘায়ের অনি:শেষ বিরক্তী।
শুনেছি সেদিন আমাদের পিতাকে
গোসলটাও নাকি ভালো করে করায়নি তারা ,
খুব নাকি ছিল তাড়াহুড়া ,
কিসে ছিল ওদের ভয় ?
সন্তানদের ডাকে যদি বাবা আবারো কথা কয় ?
সেদিন তাঁদের সন্তানেরাও বলেনি কোন কথা
সারা দেশেতে ছিল সেদিন এক ভয়ংকর নীরবতা ,
একটি দগদগে পোড়া ঘা ,
মহাগ্রাসী মুষ্ঠি দিয়ে ধরে আছে আমাদের স্বাধীনতা ।

আবার জাগো মহাপ্রলয়ী আমাদের ডাক শুনো
আবার একটি হুঙ্কার দিয়ে গনজাগরণ আনো ,
দাও ঐ পোড়া ঘা থেকে চিরতরে আমাদের মুক্তি
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী তুমিইতো জাতীর শক্তি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।